মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ভৌগলিক পরিচিতি

ভৌগলিক পরিচিতিঃ

                   নারায়ণগঞ্জ সদর উপজেলা  বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম নদী- বন্দর ও প্রাচ্যের ডান্ডি বলে পরিচিত। নারায়ণগঞ্জ সদর উপজেলা রাজধানী ঢাকা থেকে মাত্র ১৬ কিঃমিঃ দূরে  দক্ষিণ-পূর্বে ঢাকা শহরের উপকন্ঠে ২৩.৩৩ -২৩.৫৭ অক্ষাংশে এবং ৯০.২৬ -৯০.৪৫ দ্রাঘিমাংসে অবস্থিত।

                    এ উপজেলার উপর দিয়ে ঢাকা - চট্টগ্রাম, ঢাকা- নারায়ণগঞ্জ মহাসড়ক ও ঢাকা মুন্সিগঞ্জ মহাসড়ক অতিক্রম করেছে।  এ উপজেলায় ছোট বড় দুই সহস্রাধিক শিল্প প্রতিষ্ঠান  রয়েছে।

 

             

আয়তনঃ নারায়ণগঞ্জ সদর উপজেলার আয়তন ১০০.৭৪  বর্গ কিঃমিঃ এবং ০৩ ( তিন) টি পুলিশ ষ্টেশন নারায়ণগঞ্জ সদর,  ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ নিয়ে গঠিত।  ইউনিয়ন পরিষদের সংখ্যা ০৭ (সাত)টি। এর মধ্যে আলীরটেক ইউনিয়ন দূর্গম এলাকা। মোট ওয়ার্ড সংখ্যা ৬৩ টি, গ্রাম ১৩৩টি, মহল্লা ৭৪টি। নারায়ণগঞ্জ সদর উপজেলার অন্তর্ভূক্ত নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ পৌরসভা বর্তমানে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে উন্নীত হয়েছে। ৫টি  ইউনিয়ন নিয়ে ডি.এন.ডি এলাকা গঠিত। আয়তন ৮,৫৪০ একর।

 

সীমাঃ

 

উত্তরে ও পশ্চিমে ঢাকা জেলা, দক্ষিনে মুন্সীগঞ্জ ও পূর্বে শীতলক্ষ্যা নদী। পশ্চিম সীমানার কিছু অঞ্চল দিয়ে বুড়িগঙ্গা নদী এবং দক্ষিন পশ্চিম অঞ্চলে ধলেশ্বরী নদী প্রবাহিত হচ্ছে।

 

 

 

নারায়ণগঞ্জ, ০১ টি ‍সিটি কর্পোরেশন (আংশিক), ০৭ টি ইউনিয়ন, ০৩ টি থানা,  ১৭৮ টি মৌজা, ৩০৫ টি গ্রাম নিয়ে গঠিত।