মেনু নির্বাচন করুন
পাতা

প্রখ্যাত ব্যক্তিত্ব

নারায়ণগঞ্জ সদর উপজেলায় মুক্তিযোদ্ধা, সমাজসেবক সহ দেশের গুরুত্বপূর্ণ মুহুর্তে অবদান রেখেছেন এমন অনেক ব্যক্তিত্ব রয়েছেন, যার মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের নাম নিম্নে প্রদত্ত হলোঃ

১। কবি মহিউদ্দিনঃ  কবি মহিউদ্দিনের জম্ম ১৯০৬ সালের জানুয়ারী মাসে। তার পূর্ব পুরুষদের ভিটেমাটি মুন্সিগঞ্জে হলেও তিনি সাহিত্য ও কর্মজীবন অতিবাহিত করেন হযরত শাহ ফতেহউল্লাহ (রঃ) এর স্মৃতিবিজড়িত ফতুল্লার অদুরে দাপা ইদ্রাকপুর গ্রমের সাহিত্য শিবিরে। তিনি ছিলেন মূলত রবীন্দ্র-নজরুলে যুগের কবি। তার সম্পর্কে বলতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, কবি মহিউদ্দিন রচিত ‘‘ মহামানবের মহা জয়গান’’ বইখানি গভীরতা ও ঔদার্যে আমার মনকে আকর্ষন করেছে।

২। কবি আব্দুল আউয়াল প্রধানঃ কবি আবদুল আউয়াল প্রধানের জম্ম ফতুল্লা থানার অন্তর্গত দেলপাড়া গ্রামে, ১৯৪৪ সালের মে মাসে তিনি জম্ম গ্রহন করেন। তিনি ছিলেন মূলত ষাটের দশকের একজন প্রতিষ্ঠিত কবি।

এ দুজন বিখ্যাত মানুষের পদাঙ্ক অনুসরন করে এখানে গড়ে উঠেছে ‘‘ বিকাশ সাহিত্য সংসদ’’ ‘‘মনন সাহিত্য সংগঠন’’ ‘‘বাংলাদেশ ছড়া সংসদ’’ সিদ্দিরগঞ্জ এলাকায় রয়েছে ‘‘ স্বপ্নসিড়ি মিডিয়া’’ ও গোদনাইলে বেশ কয়েকটি সাহিত্য সংগঠন অধ্যাবধি সাহিত্য ও মানবতার সেবায় নিয়োজিত রয়েছে। এ এলাকার উলে­খ্যযোগ্য কবি-ছড়াকা রদের মধ্যে অন্যতম কবি হালিম আজাদ, ছড়াকার খালেদ হোসাইন, ছড়াকার মতিউর রহমান মনির, নজরুল ইসলাম শান্তু, মোরশেদ কমল, এস এ শামীম, আবু নাফিছ, জয়নাল আবেদীন বিল্লাল, এস,এম শাহাব উদ্দিন, কামাল সিদ্দিকী, শামসুল ইসলাম দুলাল, চান মিয়া চান্দু, মুশফিকুর রহমান লিটন, মোঃ আল মনির, কবির আহাম্মদ, হোসাইন বাপ্পী ও আফজাল হোসেন লিপুর নাম বিশেষভাবে উলে­খযোগ্য।

এছাড়াও অত্র উপজেলার উল্লেখযোগ্য প্রখ্যাত ব্যক্তিবর্গ হলেনঃ

৩। হাজী মোঃ মিছির আলী- তিনি মসজিদ, মাদ্রাসা, স্কুল সহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক কাজের জন্য জমি দান করা সহ সর্বাত্মক সহযোগিতা প্রদান করেছেন। 

৪। মোঃ আব্দুল কাদির- তিনি কুতুবপুর ইউনিয়নের প্রথম নির্বাচিত চেয়ারম্যান। তিনি সামাজিক উন্নয়ন ও শিক্ষা প্রসারের লক্ষ্যে আপ্রাণ চেষ্টা করে গেছেন।

৫। হাজী মোঃ আমীর আলী- তিনি “হাজী মিসির আলী ডিগ্রী কলেজ”, নয়ামাটি করবস্থান, বাইতুল ফালাহ বারিকিয়া হাফিজিয়া মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষামূলক, সামাজিক ও ধর্মীয় প্রষ্ঠিান স্থাপন করেছেন।

৪। মোঃ রফিকুল ইসলাম আশরাফী- বীর মুক্তিযোদ্ধা ও সমাজ সেবক।

৫। হাজী আঃ বারী- নারায়ণগঞ্জ সদর উপজেলাধীন তুবপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যন ও সমাজ সেবক।


Share with :

Facebook Twitter